Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
নেজারত শাখা, যশোর
বিস্তারিত
To approve a single suggestion, mouse over it and click "✔"
Click the bubble to approve all of its suggestions.

নাগরিক সেবা

 

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবীঃ নেজারত ডেপুটি কালেক্টর

ফোনঃ ০৪২১-৬৮৫৬৬

মোবাইলঃ ০১৭৩৩-৯০৯২২২

 

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

নিদিষ্ট সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের বিধান

০১।

প্রটোকল সংক্রান্ত সকল কাজ

ভি ভি আই পি, ভিআইপি ও উর্ধ্বতন কর্মকর্তাগণের সফরসূচি পাওয়ার সাথে সাথে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গের নিকট প্রেরণ করা হয়।

সফরসূচি পাওয়র সাথে সাথে / তাৎক্ষণিক

কোন প্রকার সমস্যা হলে উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক পয়োজনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে আলাপ আলোচনা করে তাৎক্ষণিক সমাধান করার ব্যবস্থা গ্রহণ করা হয়।

০২।

সার্কিট হাউস ব্যবস্থাপনা

ভি ভি আই পি, ভিআইপি ও উর্ধ্বতন কর্মকর্তাগণের সার্কিট হাউসের উপস্থিতির সাথে সাথে প্রাপ্যতা অনুযায়ী সার্কি হাউসের কক্ষ বরাদ্দ প্রদান করা হয়।

উপস্থিতির সাথে সাথে

কোন প্রকার সমস্যা হলে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলাপ আলোচনা করে সাথে সাথে সমাধান করার ব্যবস্থা গ্রহণ করা হয়।

০৩।

জেল পুলের কার্যক্রম

ক) গাড়ি মেরামত ও রক্ষনাবেক্ষনের উদ্দেশ্যে বিধি মোতাবেক মোমতের ব্যবস্থা গ্রহণ করা হয়। অত:পর সরবরাহকারী/ মেরামতকারী প্রতিষ্ঠান কর্তৃক বিল দাখিল করা হলে তা পরিশোধের নিমিত্তে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট উপস্থাপন করা হয়।

বিল দাখিলের ১৫ দিনের মধ্যে

সম্যা থাকলে সংশ্লিষ।ট কর্মকর্তা/ কর্মচারীর সাথে এবং প্রয়োজনে হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়ে আলাপ আলোচনা করে ব্যবস্থা গ্রহণ করা হয়।

 

 

খ) জেলা পুলে কর্মরত মেকানিক গাড়ীচালক ও হেলপার কর্তৃক দাখিলকৃত বেতন বিল, অতিরিক্ত খাঁটুনী, ভ্রমনভাতা বিলসহ বিভিন্ন বিল প্রাপ্তির পর যাচাই বাছাইক্রমে বিধি মোতাবেক পরিশোধের নিমিত্ত উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট উপস্থাপন করা হয়।

বেতন বিল ২০-২৪ তারিখের মধ্যে এবং অন্যান্য বিল দাখিলের ০৭(সাত) দিনের মধ্যে

সমস্যা থাকলে সংশ্লিষ্ট কর্মকর্তা/ কর্মচারীর সাথে এবং প্রয়োজনে হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়ে আলাপ করে ব্যবস্থা গ্রহণ করা হয়।

০৪। ৪র্থ শ্রেণী কর্মচারীদের প্রশাসনিক কার্যাবলীঃ

ক)

৪র্থ শ্রেণী কর্মচারীদের নিয়োগ ও বদলীসংক্রান্তঃ

জনস্বার্থে সরকারী নীতিমালার ভিত্তিতে সরকারী কর্মচারীদের সরাসরি নিয়োগ ও বদল করা হয়।

সরাসরি নিয়োগের ক্ষেত্রে ছাড়পত্র পাওয়ার ৩-৪ মাসের মধ্যে

অসম্পূর্ন বা ত্রুটিপূর্ন আবেদন সংশোধনের সুযোগ ও পরামর্শ প্রদান করা হয়।

খ)

৪র্থ শ্রেণী কর্মচারীদের ছুটিসংক্রান্ত বিষয়ঃ

ছুটি ভোগের প্রয়োজনীয়তা ও প্রাপ্যতা সাপেক্ষে কাজ সম্পদনের বিকল্প ব্যবস্থা গ্রহন পুর্বক মঞ্জুরীর পদক্ষেপ গ্রহন।

নৈমিত্তিক ছুটি ০১ বা ০২ দিনের মধ্যে, অর্জিত ও মাতৃত্বজনিত ছুটি আবেদনের ০৭ দিনের মধ্যে

সমস্যা থাকলে সশ্লিষ্ট কর্মকর্তা/ কর্মচারীর সাথে এবং প্রয়োজনে হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়ে আলাপ করে ব্যবস্থা গ্রহণ।

গ)

৪র্থ শ্রেণী কর্মচারীদের টাইমস্কেল/দক্ষতাসীমা প্রদানসংক্রান্তঃ

নির্ধারিত কমিটির সভা আহবান করে কমিটির মাধ্যমে যাচাই-বাছাইপূর্বক সুনিদিষ্ট প্রস্তাবের ভিত্তিতে জেলা প্রশাসক মহোদয় কর্তৃক সিদ্ধান্ত প্রদান করা হয়।

আবেদন প্রাপ্তির ১৫-২০ দিনের মধ্যে

কোন আবেদনকারীর চাকুরী বহি না পাওয়া গেলে বা অন্য কোন ত্রুটি থাকলে সভা অনুষ্ঠানের পূর্বে সংশোধনের সুযোগ প্রদান করা হয়।

ঘ)

৪র্থ শ্রেণী কর্মচারীদের পদোন্নতিসংক্রান্তঃ

৪র্থ শ্রেণী কর্মচারীদের পদোন্নতিযোগ্য শূন্যপদের বিপরীতে বিধিসম্মতভাবে পদোন্নতির জন্য যোগ্য কর্মচারীদের নামের তালিকা প্রস্ত্তত করে ছক আকারে জেলা প্রশাসক মহোদয় বরাবর উপস্থাপন।

পদ শূন্য হওয়ার ২-৩ মাসের মধ্যে

কোন আবেদনকারীর চাকুরী বহি না পাওয়া গেলে বা অন্য কোন ত্রুটি থাকলে সভা অনুষ্ঠানের পূর্বে সংশোধনের সুযোগ প্রদান করা হয়।

ঙ)

৪র্থ শ্রেণী কর্মচারীদের পেনশন/পারিবারিক পেনশন/যৌথবীমা ও কল্যাণ তহবিল সংক্রান্তঃ

প্রাপ্ত আবেদন পরীক্ষা নিরীক্ষা করে প্রয়োজনে প্রশাসনিক অনুমোদনসহ যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়।

আবেদন প্রাপ্তির ৫-৭ দিনের মধ্যে।

অসম্পূর্ন বা ত্রুটিপূর্ণ আবেদন সংশোধনের সুযোগ ও পরামর্শ প্রদান করা হয়।

চ)

৪র্থ শ্রেণী কর্মচারীদের সাধারণ ভবিষ্যৎ তহবিল হতে অগ্রিম গ্রহণ সংক্রান্তঃ

নির্ধারিত ফরমে আবেদন গ্রহণ করা হয়। বিষয় ভিত্তিক ও আর্থিক এখতিয়ারের নিরিখে জেলা প্রশাসক কিংবা বিভাগীয় কমিশনার কর্তৃক সাধারণ ভবিস্য তহবিলের অগ্রিম মঞ্জুর করা হয়।

আবেদন প্রাপ্তির ও দিনের মধ্যে

অসম্পূর্ন বা ত্রুটিপূর্ন আবেদন সংশোধনের সুযোগ ও পরামর্শ প্রদান করা হয়।

ছ)

৪র্থ শ্রেণী কর্মচারীদের বিরুদ্ধে শৃঙ্খলামুলক ব্যবস্থা গ্রহণ সংক্রান্তঃ

দূনীতি কিংবা অসদাচরণের দায়ে কোন কর্মচারী অভিযুক্ত হলে বিধি মোতাবেক তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়।

অভিযোগ প্রাপ্তির ২-৩ দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ প্রদন করা হয়। বিভাগীয় মামলার কার্যক্রম ৩-৬ মাসের মধ্যে সর্ম্পর্ন করা হয়।

ন্যায় বিচারের স্বার্থে যাবতীয় বিধি বিধান কঠোরভাবে অনুসারণ করা হয়। কোন পর্যায়ে আইনের ব্যত্যয় ঘটলে সাথে সাথে সংশোধনের পদক্ষেপ গ্রহণ করা হয়।

জ)

৪র্থ শ্রেণী কর্মচারীদের প্রশিক্ষণে মনোনয়ন প্রদান সংক্রান্তঃ

উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট হতে ৪র্থ শ্রেণীর কর্মচরীদের প্রশিক্ষণের বিষয়ে কোন তথ্য চাহিতে হলে চাহিদা মোতাবেক প্রশিক্ষণ মনোনয়ন প্রদান।

নির্ধারিত সময়ের মধ্যে কিংবা ০৩ দিনের মধ্যে প্রেরণের ব্যবস্থা গ্রহণ করা হয়।

মনোনয়ণ প্রদানে কোন সমস্যা দেখা দিলে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হয়।

০৫। হিসাব রক্ষণঃ

ক)

কর্মচরীদের মাসিক বেতন বিল, টিএ বিল, প্রসেস বিল প্রস্ত্ততকরণঃ

যথাসময়ে প্রাপ্যতা অনুসারে বিল প্রস্ত্ততপূর্বক যাচাই-বাছা্ক্রমে উপস্থাপন করা হয়।

বেতন বিল বিচ্যে মাসের ২০-২৪ তারিখের মধ্যে এবং টি,এ বিল ও প্রসেস বিল প্রাপ্তির ৭ দিনের মধ্যে।

সমস্যা থাকলে সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর সাথে এবং প্রয়োজনে বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়ে আলাপ করে ব্যবস্থা গ্রহণ করা হয়।

খ)

অফিস আনুষঙ্গিক পৌরকর, বিদ্যুৎ ও টেলিফোন বিল, গ্যাস বিল পরিশোধ সংক্রান্তঃ

সরবরাহকারী প্রতিষ্ঠান ও অন্যান্য অফিস কর্তৃক দাখিলকৃত বিল যাচাই বাছাইক্রমে (বরাদ্দ সাপেক্ষে) উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট উপস্থাপন করা হয়।

দাবী উপস্থাপনের ১৫ দিনের মধ্যে

সমস্যা থাকলে সরবরাহকারী প্রতিষ্ঠান ও প্রয়োজনে বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়ে আলাপ করে ব্যবস্থা গ্রহণ করা হয়।

গ)

৪র্থ শ্রেনী কর্মচারীদের পোষাক সরবরাহ সংক্রান্তঃ

৪র্থ শ্রেণী কর্মচারীদের পোষাক সরবরাহের নিমিত্ত দরপত্র আহবান করে দরপত্র কমিটির মাধ্যমে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা।

বরাদ্ধ প্রাপ্তির ১-২ মাসের মধ্যে

সমস্যা থাকালে সরবরাহকারী প্রতিষ্ঠান ও প্রয়োজনে বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়ে আলাপ করে ব্যবস্থা গ্রহণ করা হয়।

ঘ)

সেনাবাহিনী, পুলিশ, আনসার ইত্যাদিতে লোক নিয়োগ সংক্রান্তঃ

সোনাবাহিনী, পুলিশ, আনসার ইত্যাদিতে লোক নিয়োগ বিজ্ঞপ্তি পাওয়ার নির্ধারিত দিনে নিয়োগ কাজে সহায়তা প্রদান করা সহ বহুল প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হয়।

পত্র প্রাপ্তির সাথে সাথে

-

০৬। টেড লাইসেন্স সংক্রান্তঃ

ক)

ইট ভাটা লাইসেন্স সংক্রান্তঃ

লাইসেন্স প্রদানঃ

আবেদনকরী কর্তৃক নির্ধারিত ফি ৫০০/- টাকা জমা প্রদান করতঃ প্রয়োজনীয় কাগপত্রসহ জেলা প্রশাসক বরাবরে আবেদন করলে ইট পোড়নো (নিয়ন্ত্রণ) আইন ১৯৮৯ এর ৩ ধারা মতে বর্ণিত কমিটি তদন্তক্রমে প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদন প্রাপ্তির পর জেলা প্রশাসক মহোদয় ক্ষেত্র মতে লাইসেন্স প্রদান করেন।

লাইসেন্স নবায়নঃ

আবেদনকারী কর্তৃক নির্ধারিত ফি ৫০০/- টাকা জমা করে নবায়নের জন্য জেলা প্রশাসক মহোদয় বরাবর আবেদন করলে জেলা প্রশাসক মহোদয় বন ও পরিবেশ মন্ত্রণালয়ের ২০/১০/২০০২ তারিখের ৯১২নং পরিপত্রের ৪নং অনুচ্ছেদের নির্দেশনা মতে পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র, চিমন স্থাপনের প্রত্যায়ন, ভ্যাট প্রদান সংক্রান্ত কাগজপত্র প্রদানের পর লাইসেন্স নবায়ন করেন। উক্ত লাইসেন্স এর মেয়াদ ০১ বছর পর্যন্ত বহাল থাকে।

১। নতুন লাইসেন্স প্রদানের ক্ষেত্রে আবেদন প্রাপ্তির ০৭(সাত) দিনের মধ্যে তদন্ত কমিটির নিকট প্রেরণ।

২। তদন্ত কমিটির প্রতিবেদন প্রাপ্তির ০৭(সাত) দিনের মধ্যে লাইসেন্স প্রদান।

৩। দাখিলকৃত প্রয়োজনীয় কাগজাদির সত্যতা যাচাইয়ের পর ৭-১০ দিনের মধ্যে লাইসেন্স নবায়ন করা হয়।

প্রাপ্ত আবেদন ও দাখিলকৃত কাগজপত্র অসম্পূর্ণ কিংবা ভূলত্রুটি থাকলে আবেদনকারীকে সংশোধনের সুযোগ প্রদান করা হয়।

০৭

হোটেল/রেঁস্তোরা বিষয়ক কার্যাদি

হোটেল ও uঁরস্তোরা কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে নিবন্ধন ও লাইসেন্সপ্রাপ্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্রাদি জমা প্রদান এবঙ সরকার নির্ধারিত লাইসেন্স ফি জমা প্রদান সাপেক্ষে তদন্তপূবক ক্ষেত্রমতে নিবন্ধন ও লাইসেন্স প্রদান করা হয়। প্রদত্ত লাইসেন্স-এর মেয়াদ ও নবায়নের মেয়াদকাল ০১ বৎসর পর্যন্ত বহাল থাকে।

নতুন লাইসেন্স প্রদান ও নবায়নের ক্ষেত্রে আবেদন প্রাপ্তির ০৭ (সাত) দিনের মধ্যে তদন্তকারী কর্মকর্তার নিকট সরেজমিনে তদন্তের জন্য প্রেরণ করা হয়। প্রতিবেদন প্রাপ্তির ০৭(সাত) দিনের মধ্যে বিধি মতে লাইসেন্স প্রদান করা হয়।

প্রাপ্ত আবেদন ও দাখিলকৃত কাগজপত্র অসম্পূর্ন কিংবা ভূলত্রুটি থাকলে আবেদনকারীকে সংশোধনের সুযোগ প্রদান করা হয।

০৮

জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদযাপন।

প্রস্ত্ততিমূক সভা আহবানের মাধ্যমে কর্মপরিকল্পনা নির্ধারনপূর্বক (প্রয়োজনে কমিটি/ উপ-কমিটি গঠন পূর্বক) জাতীয় ও আন্তর্জাতিক দিবস যথাযোগ্য মর্যাদার পালন করা হয়।

 

 

০৯

অডিট আপত্তি নিস্পত্তি সংক্রান্তঃ

(ক) মাসিক ও ষান্মাসিক প্রতিবেদন।

নির্ধারিত অডিট আপত্তি নিস্পত্তির মাসিক ও ষান্মাসিক প্রতিবেদন।

মাসিক প্রতিবেদন পরবর্তী মাসের ০৫ তারিখের মধ্যে। ষান্মাসিক প্রতিবেদনঃ জানু-জুন ১৫ জুলাই এর মধ্যে জুলাই-ডিসেম্বর পরবর্তী বৎসরের ১৫ জানুয়ারীর মধ্যে।

সমন্বিত প্রতিবেদন প্রস্ত্ততের সময় প্রাপ্ত তথ্যে গরমিল দেখা দিলে সংশ্লিষ্ট’র সাথে যোগাযোগ করে সঠিক তথ্য সংগ্রহের ব্যবস্থা গ্রহণ করা।

১০

(খ) অডিট আপত্তি নিস্পত্তি ব্রডশীট জবাব

কোন ব্রডশীট জবাব পাওয়া গেলে আপত্তির বিষয় ও কারণ এবং সংশ্লিষ্ট জবাব পরীক্ষাত অত্রাফিসের মন্তব্য সংযোজন

জবাব প্রাপ্তির ০৭ (সাত) দিনের মধ্যে।

কোন ভুল পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কর্মকর্তার মাধ্যমে সংশোধন এর ব্যবস্থা নেয়া হয়।

 
To approve a single suggestion, mouse over it and click "✔"
Click the bubble to approve all of its suggestions.

চলতি প্রকল্পসমূহ

0

To approve a single suggestion, mouse over it and click "✔"
Click the bubble to approve all of its suggestions.

কার্যক্রম

 প্রদত্ত সেবা সমূহের বিবরণঃ

০১।চতুর্থ শ্রেণী কমর্চারীদের পেনশন কাযর্ক্রমগ্রহণ।
০২।হোটেল/রেস্টুরেন্টরের লাইসেন্স প্রদান।
০৩।হোটেল/রেস্টুরেন্টরের লাইসেন্স নবায়ন।
০৪।যানবাহন অধিগ্রহণ এর মাধ্যমে বিভিন্ন সরকারী কাযর্ক্রমগ্রহন।

সেবা প্রদান সংক্রান্ত তথ্য

 

ক্রঃ নং

সেবার নাম

সঠিক আবেদন

চাহিত কাগজপত্র জমা দেয়ার সময় সীমা

তদন্তের জন্য পেরণ

তিদন্ত সীমা/ মতামতের জন্য সময় সীমা

তদন্তের পর ব্যবস্থ গ্রহণ

১।

চতুর্থ শ্রেণীর কমর্চারীদের পেনশনকাযর্ক্রম

৩ দিনের মধ্যে নথিতে উজস্থাপন

০৭ দিন

০৩ দিন

১০ দিন

০৩ দিন

২।

হোটেল /রেষ্টুরেন্ট লাইসেন্স পুদান

৩ দিন

০৭ দিন

০৩ দিন

০৭ দিন

০৩ দিন

৩।

হোটেল/রেষ্টুরেন্ট লাইসন্স প্রদান

৩ দিনের মধ্যে কাযক্রম সমাপ্ত

-

-

-

-

৪।

যানবাহান অধিগ্রহণ

০১ দিন

-

-

-

অনতিবিলম্বে

 

যোগাযোগ

নেজারত ডেপুটি কালেক্টর জেলা প্রশাসকের কার্যালয়, যশোর।


অন্যান্য

0


ছবি
www.jessore.gov.bd/dcoffice_section/f558c978_1c4f_11e7_8f57_286ed488c766/nejarat.jpg
শাখার ফর্মসমূহ
ভারপ্রাপ্ত কর্মকর্তা