মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

ব্যবসা ও বাণিজ্য শাখা, যশোর

  • শাখার সাংগঠনিক কাঠামো
  • শাখার পরিচিতি
  • কার্যক্রম
  • নাগরিক সেবা
  • ভারপ্রাপ্ত কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • সভা
  • চলতি প্রকল্পসমূহ
  • শাখার ফর্মসমূহ
  • ডিজিটাল গার্ড ফাইল
  • আইন ও পলিসি
  • অন্যান্য
  • যোগাযোগ

প্রোফাইল

প্রোফাইল

প্রোফাইল

ইট পোড়ানোর লাইসেন্স ৩ (তিন) বছরের জন্য প্রদান করা হয়মেয়াদ সমাপ্তির ০৩ (তিন) মাস পূবে ইট পোড়ানোর লাইসেন্সর আবেদন করতে হবে এবং আবেদন প্রাপ্তির ০৩ (তিন) দিনের মধ্যে একজন সহকারী কমিশনারের নিকট তদন্তে জন্য দেয়া হয়১৫ (পনের দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে হবেতদন্ত প্রতিবেদন পাওয়ার ০৭ (সাত) দিনের মধ্যে লাইসেন্স ইস্যু করা হয়

অত্যাবশ্যকীয় পণ্যাদি (স্বণর্জুয়েলারী, স্বণ র্কারিগরী, সিমেন্ট, লৌহজাত দ্রব্য, কাপড়, সিগারেট, রড, দুগ্ধজাত দ্রব্য) ইত্যাদির ডিলিং লাইসেন্স প্রদান করার ক্ষেত্রে ১৫ (পনের) দিনের মধ্যে তদন্ত সমাপ্ত করা হয়তদন্ত রিপোট পাওয়ার সাথে সাথে ব্যবস্থ গ্রহণ করা হয়। (সমোচ্চ ০৭ দিন)

অত্যাবশ্যকীয় পণ্যাদির ডিলিং লাইসেন্স নবায়ন সংশ্লিষ্ট কাগজপদ্র (ট্রেড লাইসেন্স, নাগরিকত্ব চারিত্রিক সাটিফিকেট, টাকা জমা দেয়ার চালান, ইত্যাদি) দাখিল সাপেক্ষে ০৩ (তিন) কায দিবসের মধ্যে সমাপ্ত করা হয়

অত্যাবশ্যকীয় পণ্যের লাইসন্স ৩০ শে জুন এর নবায়ন করতে হবে ৩০ শে জুনের মধ্যে নবায়ন না করা হলে পুনরায় নতুন লাইসেন্স করতে হবেউল্লেখ্য যে, স্বণর্কারিগরী, স্বণর্জুয়েলারীর ক্ষেত্রে জরিমানা প্রদান সাপেক্ষে নবায়ন করা যায় স্বণর্কারিগরী জরিমানা প্রতি বৎসর ৫০ (পঞ্চাশ) পাকা এবং স্বণর্জুয়েলারী জরিমানা প্রতি বৎসর ৫০০ (পাঁচশাত ) টাকা দিয়ে লাইসেন্স নবায়ন করতে পারবে

প্রতি বছর নিদিষ্ট র্সময়ের মদ্যে লটারীর মাধ্যমে পুরাতন কাপড়ের আমদানীকারক নিবার্চন করা হয়

নিত্য প্রয়োজনীয় দ্রব্যের বাজার মূল্য পরিবীক্ষণ প্রতিবেদন প্রতিদিন যথাসময়ে প্রেণ করা হয়।

প্রোফাইল

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী : সহকারী কমিশনার

 

০১।ব্যবসা বাণিজ্য সংক্রান্তঃ

ক)

বিভিন্ন ধরণের লাইসেন্স প্রদান স্পর্কিত তথ্যঃ অত্যাবশ্যকীয় পণ্য নিয়নত্রণ আইন, ১৯৫৬ এর আওতাধীন সিমেন্ট লৌহজাত দ্রব্য স্বর্ণকার জুয়েলারী, সুতীকাপড় (খুচরা ও পাইকারী), সুতা, দুগ্ধজাত এবঙ সিগারেট এর ডিলিং লাইসেন্স প্রদান করা হয়।

আবেদনকারীকে নিম্নোক্ত বর্ণনা অনুযায়ী নির্ধারিত সরকারী ফি ও আনুষাঙ্গিক কাগজাদি সহ আবেদন অত্রফিসসে দাখল করিতে হয়।

১। আবেদন প্রাপ্তির সাথে সাথে দ্রুত উপস্থাপনের ব্যবস্থা গ্রহণ করা হয়। আবেদন পত্রে সংযুক্ত কাগজাদি পরীক্ষা নিরীক্ষা করে সঠিক থাকলে তা উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে উপজেলা নির্বাহী অফিসার অথবা কালেক্টরেটে যে কোন সহকারী কমিশনার এর নিকট সুস্পষ্ট মতামতের জন্য প্রেরণ করা হয়। তদন্তকারী কর্মকর্তা বিষয়টি সরেজমিন তদন্ত পূর্বক সুস্পষ্ট মতামত পরবর্তী ১৫ দিনের মধ্যে প্রদান করেন অতঃপর উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক লাইসেন্স প্রদানের ব্যবস্থা গৃহীত হয়।

২। আবেদনকারীর বিষয়টি জটিল হলে সেক্ষেত্রে জটিলতা নিরসন সময়সমিা পয়োজন ২ মাস পর্যন্ত শিথিলযোগ্য।

আবেদনকারীর আবেদনপত্র ভুলত্রুটি থাকলে আবেদনকারীকে পত্র মারফত জানিয়ে দেয়া হয় এবং সংশোধনের সুযোগ প্রদান করা হয়। নির্দিষ্ট সময়সীমা ৭ (সাত) দিন।

পণ্যের নাম

সরকারী ফি নতুন

সরকারী ফি নবায়ন

১। নতুন আবেদনের সাথে নিম্নবর্ণিত কাগজ পত্র দাখিল করতে হয়। ফরম ক সংগ্রহ ও পূরণ

২। জাতীয় সনদপত্র ৩। ব্যবসা ছাড়া মালিকানা সংক্রান্ত কাগজাদি দলিল/চুক্তিনামা। ৪। ট্রেড লাইসেন্স ৫। আর্থিক স্বচ্ছলতা সনদপত্র ৬। আয়কর (যদি থাকে) জুয়েলারী ক্ষেত্রে প্রযোজ্য ৭। ছবি (তিন কপি পাসপোর্ট সাইসের সত্যায়িত ছবি) নবায়নের ক্ষেত্রে শুধুমাত্র চালান মারফত সরকারী ফি দাখিল করে সি ফরম সংগ্রহ ও পূরণ সাপেক্ষে লাইসেন্স প্রতি বছর ৩১মে এর মধ্যে ব্যবসা বাণিজ্য শাখায় জমা প্রদান করতে হবে।

সিমেন্ট

৫০০

২৫০

লৌহজাত

১০০০

৫০০

জুয়েলারী

১০০০

৫০০

স্বর্ণকারীগর

১০০

৫০

সুতীকাপড় (পাইকারী)

১০০০

৫০০

সুতীকাপড় (খুচরা)

২০০

১০০

সুতা (পাইকারী)

৪০০

২০০

সুতা (খুচরা)

১০০

৫০

দুগ্ধজাত

১৫০

২৫

সিগারেট

১০০০

৫০০

খ)

বিভিন্ন ধরণের লাইসেন্স বাতিলকরণ সম্পর্কিত তথ্যঃ প্রতিটি লাইসেন্স নির্দিষ্ট সময়ে নবায়ন করা না হলে বৎসরান্তে তা বাতিল করা হয এবং খেলাপী লাইসেন্স ধারীকে বাতিল লাইসেন্স অত্রাফিসে জমা প্রদানের জন্য নোটিশ জারী করা হয়।

-

-

-

লাইসেন্স এর মেয়াদ প্রতিবছর ১’ জুলাই থেকে পরবর্তী বছর ৩০ জুন (অর্থ বছর) পর্যন্ত মেয়াদকাল শেষ হওয়ার অর্থাৎ ৩০ জুন এর মধ্যেই পরবর্তী অর্থ বছরের জন্য নবায়নের আবেদন করতে হবে। নবায়নের ক্ষেত্রে চালান মারফত সরকারী ফি দাখিল করে ব্যবসা-বাণিজ্য শাখা হতে ফি ফরম সংগ্রহ পূর্বক পূরণ করে তা ব্যবসা-বাণিজ্য শাখায় দাখিল করতে হয়।

বাতিলকৃত লাইসেন্স কোন ভাবেই সচল করা যাবেনা। প্রয়োজনে নির্ধারিত ক ফরম সংগ্রহ ও পূরণক্রমে ২নং ক্রমিক হতে ৭নং ক্রমিক পর্যন্ত কাগজাদি জমা দান পূর্বক লাইসেন্স সংগ্রহের জন্য আবেদন করতে হবে। (জুয়েলারী ব্যতীত)। জুয়েলারীর ক্ষেত্রে মূল নবায়ন ফি এর সাথে অতিরিক্ত জরিমানা ফি যোগ করে কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে লাইসেন্স নবায়ন করা যায়। দুই বছর অতিক্রান্ত জুয়েলারী লাইসেন্স বাতিল বলে গণ্য হবে।

প্রোফাইল

ছবি নাম মোবাইল
আরিফুর রহমান ০১৭৩৩৯০৯২২২

প্রোফাইল

প্রোফাইল

0

প্রোফাইল

প্রোফাইল

প্রোফাইল

প্রোফাইল

0

প্রোফাইল

ব্যবসা ও বাণিজ্য শাখাজেলা প্রশাসকের কার্যালয়, যশোর।